CLASS IX SUB- GEOGRAPHY
1.
সঠিক উত্তরটি নির্বাচন করে লেখো 1×7=7
i.
জিওগ্রাফি এর জনক বলা হয়-ক). পিথাগোরাস খ). এরাটোস্থেনিস গ). কোপারনিকাস ঘ). অ্যারিস্টোটল
ii.
পৃথিবীর নিরক্ষীয় ব্যাস - ক). ১২৭৫৭ কিমি খ). ১২৭১৪কিমি গ). ১২৭৭৫ কিমি ঘ). ১২৭১৫ কিমি
iii.
শুক্র গ্রহের আবর্তন এর সময় হল - ক). ২২০ দিন খ). ১৪৩ দিন গ). ২৪৩ দিন ঘ). ২২২ দিন
iv.
জলবিষুব বলা হয়- ক). ২১ শে মার্চ খ) ২১শে জুন. গ). ২৩ শে সেপ্টেম্বর ঘ). ২২ শে ডিসেম্বর
v.
ভারতের বৃহত্তম কয়লা খনি হল- ক) রুদ্রেমুখ. খ). ঝরিয়া গ) রানীগঞ্জ. ঘ). বাইলাডিলা
vi.
ক্রায়োলাইট একপ্রকার-- ক). সম্ভাব্য সম্পদ খ). সহজলভ্য সম্পদ গ). দুষ্প্রাপ্য সম্পদ ঘ). অদ্বিতীয় সম্পদ
vii.
ভারতের প্রাচীনতম তৈল খনি হল - ক). ডিগবয় খ). রুদ্রসাগর গ). কয়ালি ঘ). জামনগর
2.
নিচের বিবৃতি শুদ্ধ
অথবা অশুদ্ধ লেখো 1×2=2
ক . ১৯৯৬ সাল অধিবর্ষ.
খ. অরণ্য একটি অপুনর্ভব সম্পদ.
3. শূন্যস্থান পূরণ করো. 1×3=3
ক. ------------ হলো একটি সামাজিক সম্পদ.
খ . নিরক্ষরেখার অক্ষাংশের মান ----------------
গ. ------------তারিখের পর থেকে সূর্যের উত্তরায়ন শুরু হয় .
4. বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভ মেলাও. 1×3=3
বাম স্তম্ভ
|
ডান স্তম্ভ
|
ক).
সানার সম্রাট
|
i)তৈল শোধনাগার
|
খ).
নিশীথ সূর্যের দেশ
|
ii)মুম্বাই হাই
|
নুন
মাটি
|
iii)নরওয়ে
|
iv)আকরিক লৌহ
|
5. অতি সংক্ষিপ্ত উত্তর দাও . 2×3=6
ক. ‘জিয়ড’ কি ?
খ . ছায়া বৃত্ত কাকে বলে?
গ. সম্পদ বলতে কী বোঝায়?
ঘ. পারমাণবিক শক্তির দুটি প্রধান কাঁচামাল এর নাম লেখ.
6.
সংক্ষিপ্ত উত্তর দাও (যে কোন তিনটি ) 3×3=9
ক. জিপিএস এর ব্যবহার লেখ
খ . অনুসুর বলতে কী বোঝায় ?
গ. পুনর্ভব ও ও ও সম্পদের তিনটি পার্থক্য লেখ .
ঘ .কার্বনের উপর ভিত্তি করে কয়লার শ্রেণীবিভাগ করে বৈশিষ্ট্য লেখ .
7.
যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও. 5×1=5
ক. চিত্রসহ ঋতু পরিবর্তনের প্রক্রিয়া ব্যাখ্যা করো .
খ .জলবিদ্যুৎ উৎপাদনের অনুকূল ভৌগোলিক পরিবেশের বর্ণনা দাও .
8.
প্রদত্ত ভারতের রেখা মানচিত্রের উপর উপযুক্ত প্রতীক ও
নাম সহ নিম্নলিখিত বিষয় গুলি চিহ্নিত করো 1×5=5
ক. ভারতের বৃহত্তম লিগনাইট কয়লা খনি
খ. তারাপুর পারমানবিক শক্তি কেন্দ্র
গ. হলদিয়া তৈল হলদিয়া তৈল শোধনাগার
ঘ. মেত্তুর জলবিদ্যুৎ কেন্দ্র কেন্দ্র
ঙ. রুদ্রেমুখআকরিক লোহার খনি খনি
CLASS IX SUB- HISTORY
A. সঠিক
উত্তরটি
নির্বাচন
করো 1×10=10
1.
কে
‘পাদুয়ার ঘোষণা’ জারি করেছিলেন?a) লিওপোল্ড
b) ষোড়শ লুই c) তুর্গ d) প্রথম
নিকোলাস
2.
‘দি
ওয়েলথ অফ নেশন’ গ্রন্থের
লেখক কে ? a)ভলতেয়ার b)রুশো c)এডামস্মিথ
d)দিদেরো
3.
ফরাসি
চার্চকে দেয় করকে বলা হতো- a)কর্ভি
b) সেন্স c) টাইথ d) ক্যাপিটেশন
4.
কত
খ্রিস্টাব্দে বাস্তিল দুর্গের পতন হয়? a)1765 খ্রিস্টাব্দে
b)1789 খ্রিস্টাব্দে c)1857
খ্রিস্টাব্দে d)1698 খ্রিস্টাব্দে
5.
‘আমিই
রাষ্ট্র’ এ কথা কথা
বলেছিলেন- a) চতুর্দশ লুই b)পঞ্চদশ লুই c)ষোড়শ লুই d)সপ্তদশ লুই
6.
নেপোলিয়ন
কত খ্রিস্টাব্দে প্রথম কনসাল নির্বাচিত হন?a) 1789 খ্রিস্টাব্দে b)1799 খ্রিস্টাব্দে c)1808 খ্রিস্টাব্দে d)1815 খ্রিস্টাব্দে
7.
নেপোলিয়ন
কত খ্রিস্টাব্দে জার্মান রাজ্যগুলিকে নিয়ে ‘কনফেডারেশন অফ দ্য রাইন
গঠন’ করেন?a)1806 খ্রিস্টাব্দে b)1815 খ্রিস্টাব্দে c)1799 খ্রিস্টাব্দে d)1847 খ্রিস্টাব্দে
8.
কোড
নেপোলিয়ন এ মোট কয়টি
ধারা ছিল ? a)95 টি b)8 টি c)153 টি d)2287 টি
9.
কোন
যুদ্ধকে ‘জাতিসমূহের যুদ্ধ’ হিসেবে উল্লেখ করা হয়? A) স্যাডোয়ার
যুদ্ধ b)সেডানের যুদ্ধ c) ফ্রিডল্যান্ডের যুদ্ধ d) লাইপজিগের যুদ্ধ
10.
‘লিজিয়ন
অব অনার’ প্রদান শুরু করেন-a) নেপোলিয়ন
বোনাপার্ট b)ভিক্টর ইমানুয়েল c)প্রিন্স মেটারনিক d)ষোড়শ লুই
B. অতি
সংক্ষিপ্ত
প্রশ্নগুলির
উত্তর
দাও 1×6=6
1.
‘প্যারি কমিউন’ কেন গঠিত হয়েছিল?
2.
‘সাকুলোত’
নামে কারা পরিচিত ছিল ?
3.
কোন
ঘটনার মধ্যে দিয়ে ফ্রান্সে ‘সন্ত্রাসের রাজত্বের’ অবসান ঘটে?
4.
কত
খ্রিস্টাব্দে নেপোলিয়ন রাশিয়া আক্রমণ করেন ?
5.
‘ধর্ম
মীমাংসা চুক্তি’ কাদের মধ্যে স্বাক্ষরিত হয়?
6.
কবে
ও কাদের মধ্যে ‘পিরামিডের যুদ্ধ’ সংঘটিত হয় ?
C. সংক্ষিপ্ত
প্রশ্নগুলির
উত্তর
দাও
2×4=8
1.
‘বুর্জোয়া
বিপ্লব’ বলতে কী বোঝো
?
অথবা
‘সেপ্টেম্বর হত্যাকান্ড’ কি?
2.
‘কোড
নেপোলিয়ন’ কি?
অথবা
‘রাইন কনফেডারেশন’ কি ?
3.
‘নেপোলিয়নের
মস্কো অভিযান’ টীকা লেখ
অথবা
‘অর্ডার ইন কাউন্সিল’ কি
?
4.
নেপোলিয়ানকে
‘বিপ্লবের ধ্বংসকারী’ বলা হয় কেন?
অথবা ফ্রান্সের বিরুদ্ধে
রাশিয়া কর্তৃক গৃহীত পোড়ামাটি নীতি কি
D. বিশ্লেষণধর্মী
প্রশ্নগুলির
উত্তর
দাও
4×2=8
1.
ফরাসি
বিপ্লবের পশ্চাতে দার্শনিকদের ভূমিকা কি ছিল?
অথবা ফরাসি বিপ্লবে
নারীদের ভূমিকা কিরূপ ছিল?
2.
নেপোলিয়ান
বোনাপার্ট এর আগমনের পূর্বে
ফ্রান্সের অবস্থা কিরূপ ছিল?
অথবা নেপোলিয়নের সাফল্যের
কারণ গুলি লেখ
E. ব্যাখ্যামূলক
প্রশ্নের
উত্তর
দাও 8×1=8
1.
আর্থিক
সঙ্কট মোচনে ষোড়শ লুই কি কি
ব্যবস্থা গ্রহণ করেছিলেন?
অথবা ফরাসি বিপ্লবের
জন্য বুরবো দায়িত্ব কতটা ছিল?
CLASS IX SUB-LIFE SCIENCE
বিষয় জীবন বিজ্ঞান শ্রেণি নবম
1.
নিম্নলিখিত প্রশ্নগুলির সঠিক উত্তর নির্বাচন করো 1×7=7
A. বর্গ পর্বের মধ্যবর্তী ক্যাটাগরি হলো- i) শ্রেণী ii)গণ iii) গোত্র iv) রাজ্য
B. Mangifera
Indica কোন গাছের বিজ্ঞানসম্মত নাম? I) জাম ii) কলা iii) বট iv)আম
C. হিমোগ্লোবিন গঠনে সাহায্য করে যে খনিজ মৌল টি -i)ক্যালসিয়াম ii)লৌহ iii) তামা iv)সালফার
D. কোন ভিটামিনের অভাবে তোমার রক্ত তঞ্চন ব্যাহত হতে পারে? I) ভিটামিন E ii)ভিটামিন A iii)ভিটামিন K iv) ভিটামিন D
E. বেমতন্তু গঠনে সাহায্যকারী কোষ অঙ্গাণুটি হল -i) রাইবোজোম ii) লাইসোজোম iii) গলগিবডি iv) সেন্ট্রোজোম
F. কোষের মস্তিষ্ক কোনটি? i) নিউক্লিয়াস ii) মাইটোকন্ড্রিয়া iii)রাইবোজোম iv)গলগী বডি
G. পিত্তরস ক্ষরিত হয় কোথা থেকে? i)পাকস্থলী ii)লিভার iii)বৃক্ক iv)প্লীহা
2.
নিচের প্রশ্নগুলির এক কথায় উত্তর দাও 1×4=4
A. কোন শ্রেণীর প্রাণী দের দেহ ত্বক শুষ্ক এবং এনিডারমাল আঁশ দ্বারা আচ্ছাদিত থাকে?
B. অ্যানিম্যালিয়া রাজ্যের অন্তর্গত একটি জীবের নাম লেখ.
C. ভিটামিন A এর রাসায়নিক নাম কি?
D. কোষ পর্দার একটি কাজ লেখ.
3.
শূন্যস্থান পূরণ করো .1×3=3
A. চিংড়ি------------- পর্বের অন্তর্গত একটি প্রাণী .
B. উদ্ভিদের দৃঢ়তা প্রদান ----------------কলার প্রধান কাজ .
C. রিকেট রোগ হয় --------------------------এর অভাবে.
4.
বাম স্তম্ভের সঙ্গে ডান স্তম্ভ মেলাও 1×4=4
বাম স্তম্ভ
|
ডান স্তম্ভ
|
i)ক্রিষ্টি
|
a) সিঙ্গার ও নিকলসন
|
ii)দ্বিপদ নামকরণ
|
b) রিকসিয়া
|
iii) তরল মোজাইক মডেল
|
C) জল
শামুক
|
iv) মস
বর্গ
|
d) মাইট্রোকন্ডিয়া
|
e) ক্যারোলাস লিনিয়াস
|
5.
নিচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর লেখ (যেকোনো ছয়টি)
2×6=12
A. কৃষিকাজে জীব বিদ্যার দুটি প্রয়োগ লেখ .
B. একবীজপত্রী ও দ্বিবীজপত্রী উদ্ভিদের দুটি প্রধান পার্থক্য লেখ .
C. জীবদেহে জলের ভূমিকা লেখ.
D. DNA ও RNA এর মধ্যে কি পার্থক্য আছে ?
E. কোষে
মাইট্রোকন্ড্রিয়ার ভূমিকা কি ?
F. পেশীকলা না থাকলে আমাদের কি অসুবিধা হতো ?
G. লিনিয়ান হায়ারার্কি তে কয়টি ঋণ আছে এবং কি কি ?
H. তোমার দেহে ফুসফুস ও হৃদপিণ্ড
কি কাজ করে থাকে?
6.
নিচের প্রশ্নগুলির যথাযথ ভাবে উত্তর দাও (বিকল্প প্রশ্নগুলি লক্ষ্যণীয়) 5×2=10
A. উদাহরণ সহকারে একটি সরল ছকের সাহায্যে প্রাণী রাজ্যের শ্রেণীবিন্যাস করো .(
কর্ডাটা
পর্বের অন্তর্গত শ্রেণি গুলির নাম ও উদাহরণ উল্লেখ করবে)
অথবা দুটি করে বৈশিষ্ট্য ও উদাহরণ সহকারে বিজ্ঞানী Whittaker এর ‘জীবের পাঁচ রাজ্যের’ শ্রেণিবিভাগ টি লেখো
B. নিউক্লিয়াসের চিত্র অঙ্কন নিউক্লিয়াসের চিত্র অঙ্কন করে তার প্রধান অংশগুলি চিহ্নিত করো
অথবা
উদ্ভিদ কোষ ও প্রাণী কোষের মধ্যে তিনটি প্রধান পার্থক্য লেখ .প্রাণী কলা কয় প্রকার ও কি কি?
Panna Bharat Ratna Roy Vidyamandir
1st
Summative Evaluation-2019
Sub.
-Bengali
Class
– IX
F.M
-40 Time:-1 Hour 30 Minutes`
১ . সঠিক উত্তরটি নির্বাচন করো 1×10=10
১. ১ কলিঙ্গদেশে ঝড় বৃষ্টি কবিতাটি কোন মঙ্গল কাব্যের অন্তর্গত
ক. মনসামঙ্গল খ.চণ্ডীমঙ্গল
গ. ধর্মমঙ্গল ঘ. শিবমঙ্গল
১. ২ পঁয়ত্রিশ বছর পর ইলিয়াসের গরু-মোষ এর সংখ্যা হয়েছিল
ক. একশো খ. একশো পঁচিশ
গ. দেড়শ ঘ. দুইশ
১. ৩ ‘মাস্তুলে বাধি পাল’ -মাস্তুল অর্থ—
ক. নৌকার কিনারা খ. নৌকার ওপর উচ্চ শক্ত দন্ড
গ. নৌকার ছই ঘ. নৌকার দাঁড়
১. ৪ দুই রক্ষীর নাম ছিল
ক. জানুক সূচক খ. জয় বিজয়
গ. শুম্ভ-নিশুম্ভ ঘ. অমল বিমল
১. ৫
‘আমি সুযোগটা ছাড়তে পারলাম না’
কিসের সুযোগ ?
ক. কলেজে বক্তৃতা দেওয়ার খ. পত্রিকাতে লেখার
গ. উৎসবে যোগদান দেওয়ার ঘ. সংবর্ধনা নেওয়ার
১. ৬ প্রফেসর- ত্রিলোকেশ্বর
শঙ্কুর স্রষ্টা কে
?
ক. সুকুমার রায় খ. সত্যজিৎ রায়
গ. নারায়ণ গঙ্গোপাধ্যায় ঘ. শীর্ষেন্দু মুখোপাধ্যায়
১. ৭ প্রফেসর শঙ্কু মানুষের ক্ষুধা নিবৃত্তির জন্য আবিষ্কার করেন
ক. Fish Pill খ. বটিকা ইন্ডিকা
গ. নস্যাস্ত্র ঘ. শাঙ্গভাইট
১. ৮ পিশাচ – পিচাশ - এটি কি ধরনের ধ্বনি পরিবর্তন ?
ক. স্বরসংগতি খ. ঘনীভবন
গ. ধ্বনি বিপর্যয় ঘ. অভিশ্রুতি
১. ৯ ধাতুর সঙ্গে মিশে যায়
ক. উপসর্গ খ. অনুসর্গ
গ. অব্যয় ঘ. সন্ধি
১. ১0 মৌলিক ধাতুর সঙ্গে প্রত্যয় যুক্ত হলে যে ধাতু গঠিত হয় সেটি
ক. ধাতু খ. ধাতুমল
গ. সাধিত ধাতু ঘ. ধাতুর ক্রিয়া
2. নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও 1×10=10
২ .১ ইলিয়াসের কয়টি সন্তান?
২ . ২ ধীবর কিভাবে সংসার চালায়?
২ . ৩ কবির বাণিজ্যতরী কোথায় বাঁধা পড়ে আছে?
২ . ৪ বীর হনুমান কার আদেশ পান?
২ . ৫ ‘আমি চমকে- উঠলুম ‘ কে কেন চমকে উঠলেন?
২ . ৬ fÔ¥aস্বর কাকে বলে ?
২ . ৭ অপিনিহিতি শব্দের অর্থ কি ?
(2)
২ ৮ অনুসর্গ সাধারণত কোথায় বসে?
২ . ৯ কৃৎ প্রত্যয় ও তদ্ধিত প্রত্যয় এর অপর নাম কি ?
২ .১০ টাফার প্রাণীরা কেমন দেখতে ছিল?
৩ নিচের যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও 1×4=4
৩ .১ ‘কলিঙ্গে সোঙরে- সকল লোক যে জৈমিনি’ সোঙরে শব্দের অর্থ কি?
সমস্ত লোকের জৈমিনি কে স্মরণ করার কারণ কি?
৩ .২ ‘নোঙরের কাছি বাঁধা তবু এ নৌকা চিরকাল’ নৌকা চিরকাল বাধা কেন?
৪ নিচের যেকোনো একটি প্রশ্নের উত্তর দাও 2×4=8
৪.১. মহম্মদ শা কে ছিল? কিসের বিনিময়ে ইলিয়াস তার বাড়িতে আশ্রয় পেয়েছিল ?
৪.২ . ‘এ যে শূল থেকে নামিয়ে একেবারে হাতির পিঠে চড়িয়ে দেওয়া হলো’- বক্তা কে?
কোন ঘটনাকে বক্তা এভাবে তুলনা করেছেন?
৪. ৩ ‘সেই আংটিটা রাজার (খুব) প্রিয় ছিল’
নাট্যাংশের
কোন ঘটনা প্রমাণ করে আংটিটা রাজার খুব প্রিয় ছিল ?
৫ নিচের প্রশ্নটির উত্তর দাও 1×4=4
৫ . ১ ‘সামনেই
হাত বিশেক দূরে একটা লাল নদী বয়ে যাচ্ছে’ বক্তা কে?
তিনি কোথায় অবস্থান করছিলেন?
সেই সময় তার চোখে নদীর যে চিত্র ধরা পড়েছে তার বর্ণনা দাও.
৬ . নিচের প্রশ্নটির উত্তর দাও 1×4=4
ধ্বনি ও বর্ণের মধ্যে পার্থক্য নিরূপণ করো
৭ .ভাব সম্প্রসারণ করো.1×4=4
“বন্যেরা বনে সুন্দর
শিশুরা মাতৃক্রোড়ে”
Panna Bharat Ratna Roy Vidyamandir
1st
Summative Evaluation-2019
Sub.
-Mathematics
Class
– IX
F.M -40 Time:-1 Hour 30 Minutes
1. p¢WL Ešl¢V ¢ehÑ¡Qe Ll¡ x- 1x6= 6
i)
Hhw
-


a) c¤¢V
j¤mc pwMÉ¡ b)
c¤¢V Aj¤mc pwMÉ¡ c)
j¤mc
Hhw
Aj¤mc


d)
Aj¤mc
Hhw
j¤mc


ii)
=
qm,
Hl j¡e -



a)
b) 7
c) 49 d) 1

iii)
2x+3y=0 pj£LlZl mM¢Qœ¢V -
a) x -
Arl pj¡¿¹l¡m b) y Arl
pj¡¿¹l¡m c)
j§m ¢h¾c¥N¡j£
d)
(2,0) ¢h¾c¥N¡j£
iv)
hýfc£ pwMÉ¡j¡m¡l j¡œ -

a)
b)
2 c) 1
d) 0

v) ABCD lðpl
400 qm
f¢lj¡f -

a) 500
b) 1100 c) 900 d)
1200
vi) HL¢V
hªšl L¾cÊl ÙÛ¡e¡ˆ (0,0) Hhw hªšl Ef¢lÙÛ
HL¢V ¢h¾c¥l ÙÛ¡e¡ˆ (3,4) qm hªš¢Vl hÉ¡p¡dÑl °cOÑÉ -
a) 5 HLL b) 4 HLL c) 3 HLL d) L¡e¢VC eu
2. k L¡e fy¡Q¢V fËnÀl Ešl c¡J x- 2x5= 10
i)
pwMÉ¡¢Vl
cn¢jL ¢hÙ¹¡l mM¡ Hhw H¢V ¢L dlel cn¢jL ¢hÙ¹¡l mM¡z

ii)
=
qm,
x : y = La?


iii) 2x + 3y = 12 pj£LlZl mM¢Qœ¢V x ArL k ¢h¾c¥a Rc Ll a¡l ÙÛ¡e¡ˆ mMz
(2)
iv) k Hl
L¡e j¡el SeÉ kx - 21y + 15 = 0 Hhw 8x - 7y = 0 pj£LlZàul
HL¢V j¡œ pj¡d¡e b¡Lh?
v) f(x) = 2x +5 qm, f(x) + f (-x) Hl L¡e La?
vi) ABCD p¡j¿¹¢lLl
= 3:2 qm,p¡j¿¹¢lL¢Vl L¡e…¢ml f¢lj¡f mM¡z


3.
J
Hl jdÉ 3¢V j§mc pwMÉ¡ mM¡z
3


Abh¡
plmlM¡u
ÙÛ¡fe Ll

4.
k L¡e c¤¢V fËnÀl Ešl c¡J x- 3x2=6
i) pa =
qb = rc Hhw pqr = 1 qm fËj¡Z Ll¡



ii) pj¡d¡e Ll¡ x-
5x +3y = 11, 2x -7y = -12
iii) Evf¡cL ¢hnÔoZ Ll¡ -


5. mM¢Qœl p¡q¡kÉ pj¡d¡e Ll¡:- (k
L¡e HL¢V) 4
i) 3x –
2y = 1, 2x –y = 3
ii) y =
5, 2x +3y = 11
6. fËj¡e Ll¡, p¡j¿¹¢lLl LZÑc¤¢V flØflL pj¢àM¢äa Llz 4
Abh¡
fËj¡e Ll¡, L¡e Qa¥li¨SÑl ¢hfl£a L¡Z…¢m flØfl pj¡e qm,Qa¥li¨SÑ¢V HL¢V
p¡j¿¹¢lL qhz
7. fËj¡e Ll¡, BuaL¡l ¢Qœl LZÑàul °cOÑÉ pj¡e 3
8. k L¡e HL¢V fËnÀl Ešl c¡J x- 4
i) fËj¡e Ll¡ k (2, -2 ),
(8, 4 ), (5, 7 ) Hhw (-1, 1 )
¢h¾c¥…¢m
HL¢V Buarœl n£oÑ¢h¾c¥z
ii) (2,
y) Hhw (10, 9) ¢h¾c¥àul c§laÆ 10HLL qm y Hl
j¡e ¢eZÑu Ll¡z
0 comments:
Post a Comment